Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

ইউনিয়ন ভূমি অফিস

কুরবাননগর ইউনিয়নের আওতায় কোনো ইউনিয়ন ভূমি অফিস নেই। নাগরিকগণ উপজেলা ভূমি অফিসের মাধ্যমে যাবতীয় সেবা  পেয়ে থাকেন।

 

কি সেবা কিভাবে পাবেন।

 

ক। রেকর্ড হালকরণঃ

(1)   স্বত্বলিপি প্রণয়ন

(2)  নামপত্তন জমা খারিজ ও জমা একত্রীকরণের মাধ্যমে খতিয়ান সংশোধন

(3)  সম্পত্তি হস্তান্তর আইন ১৮৮২তে বর্ণিত বিধানসমূহ প্রতিপালন সাপেক্ষে স্থাবর সম্পত্তি হস্তান্তর নিয়ন্ত্রণ ও রেকর্ড হালকরণের পদপেক্ষ গ্রহণ

(4)   প্রাকৃতিক কারণ ব্যতীত অন্য কারণে ভূমির প্রকৃতি পরিবর্তন রোধে সক্রিয় ভূমিকা পালন

(5)  ১৯৭২সালের পি ও ৯৬ ও ৯৮ এর প্রয়োগ (ভূমি সংস্কার আইন ১৯৮৪ এর আলোকে)

(6)  লা-ওয়ারিশ সম্পত্তির ব্যবস্থাপনা

(7)    সিকস্তি পয়স্তি জমির ব্যবস্থাপনা এবং রেকর্ড হালকরণ

(8)   এলএ কেইসের ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ

(9)   এই সংক্রান্ত রেজিস্টারসমূহ হালকরণ করা

খ। খা্স জমি ব্যবস্থাপনা

(1)   খাস জমি চিহ্নিতকরণ

(2)  খাসজমি উদ্ধারের পদক্ষেপ গ্রহণ(এসএ অপারেশনে ভূলবশত ব্যক্তির নামে রেকর্ডসহ)

(3)  নদী পয়স্তি জমি চিহ্নিতকরণ, দিয়ারা জরিপের ব্যবস্থা ও রেডস্টারভুক্তি করণ

(4)   ঋূমি সংস্কার কার্যক্রম বাস্তবায়নের পদক্ষেপ গ্রহন

(5)  ভূমিহীনদের মধ্যে খাস জমি বিতরণ কার্যক্রম ত্বরান্বিত করণ

(6)  আদর্শ গ্রাম প্রকল্প বাস্তবায়ন

(7)   চারণ ভূমি, হালট, গোপাট ইত্যাদির তদারকি দখল/সীমানা বহালকরণ

(8)  পরিত্যক্ত নদী/জলাশয় তদারকি, সীমান নির্ধারণ এবং খাস তালিকা হাল নাগাদকরণ

(9)   ইউনিয়ন ভূমি অফিস তথা কাছারী কম্পাউন্ডের খাস জমি রক্ষণাবেক্ষণ

(10)                      লা-ওয়ারিশ/পরিত্যক্ত জমি খাস খতিয়ানভুক্তির পদক্ষেপ গ্রহণ

(গ) ভূমি হুকুম দখল সংক্রান্ত দায়িত্বাবলীঃ

(1)   অধিগ্রহণ সংক্রান্ত নোটিশ জারিতে সহায়তা(৩ধারার নোটিশ)

(2)  বিভিন্ন সংস্থার অনুকূলে বরাদ্দকৃত অব্যবহৃত জমি চিহ্নিতকরণ

(3)  এলএ কেইসের মাধ্যমে প্রাপ্ত এরূপ অব্যবহৃত জমি সংক্রান্ত বিস্তারিত বিবরণ জেলা প্রশাসক তথা জেলা কালেক্টরের নিকট প্রেরণ

(4)   জেলাা প্রশাসক/জেলা কালেক্টরের অনুমোদনক্রমে এ সকল জমি সরকারের রাজস্ব বিভাগের আওতাধীনে নেয়া ও ব্যবস্থাপনা

(5)  বিভিন্ন সংস্থারএরূপ অধিগ্রহণকৃত জমির পূর্ণাঙ্গতালিকা সংরক্ষণ

(6)  এলএ কেইসের মাধ্যমে হস্তান্তরিত জমির নামপত্তন/রেকর্ড হালকরণ করা

ঘ। অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনাঃ

(1)   অর্পিত সম্পত্তি সংক্রান্ত পাঁচটি রেজিস্টারের যথাযথ সংরক্ষণ

(2)   অর্পিত সম্পত্তি তালিকা(সেন্সাস তালিকাসহ) এবং অর্পিত সম্পককেইসের তপসিলসহ তালিকা সংরক্ষণ

(3)  মৌজাওয়ারী ও প্লটওয়ারী অর্পিত সম্পত্তিরভোগদখলকারীদেও তালিকা প্রস্ত্তত

(4)   অবৈধ দখলদারদেও উচ্ছেদের পদক্ষেপ গ্রহণ

(5)  অর্পিত সম্পত্তি যথাযথ ইজারার ব্যবস্থা

(6)  প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসের অর্পিত সম্পত্তির হোল্ডিংগুলি চিহ্নিতকরণ এবং ঐসকল হোর্ল্ডি এ কোন নাম পত্তন জমা খারিজ বা জমা একত্রীকরণ হয়ে থাকলে তার সংশ্লিষ্ট অংশটুকু বাতিলকরণ

(7)   অর্পিত সম্পত্তি২নংজমাবন্দি রেজিস্টারের প্রতিটি সংশ্লিষ্ট হোল্ডিং এ লাল কালি দিয়ে মার্ক করণের ব্যবস্থাগ্রহণ

(8)  এই সংক্রান্ত দেওয়ানী মোকদ্দমার ক্ষেত্রে যথাযথ পদক্ষেপ গ্রহণ

(9)   অর্পিত সম্পত্তির ভূমি উন্নয়ন কর পরিশোধের ব্যবস্থা গ্রহণ

(১০) অর্পিত সম্পত্তি সম্পর্কিত প্রতিবেদন প্রেরণ

(১১) অর্পিত সম্পত্তি থেকে অবমুক্তির বিষয়ে মতামত প্রদানের ভিত্তি

ঙ। সায়রাত মহাল ব্যবস্থাপনাঃ

১। হাটবাজার

(1)   হাটবাজারের তালিকা সংরক্ষণ ও হালনাগাদকরণ

-২-

(2)  হাট বাজারের পেরিফেরী নির্ধারণ/পুনঃ নির্ধারন

(3)  বাজার ও চান্দিনা ভিটির সীমানা নির্ধারণ

(4)   নতুন হাট-বাজার স্তান ও তালিকাভূক্তিকরণে পদক্ষেপ

(5)   হাট-বাজার ইজারা প্রদানে সহায়তা ও ইজারামূল্য নোটকরণ।

(6)  হাট-বাজার ইজারার যে অংশ সরকারি খাতে জমা করণের বিদান রয়েছে তা জমা করা হয়েছে কিনা যাচাইকরণ ও নোটকরণ

(7)   ইজারাকৃত হাট-বাজরের দখল প্রদান ও টোল নির্ধারণে সহায়তা

(8)  অনুমোদিত টোল চার্ট প্রকাশ্য স্থানে চানিয়ে রাখা

(9)   অবৈধ দখলদার উচ্ছেদ/অবৈধ দখলরোধ

(10)                      অবলুপ্ত হাট-বাজারের তালিকা সংরক্ষণ

ঙ.১:  ফেরী ঘাট- ব্যবস্থাপনাঃ

(1)   ফেরী ঘাটের তালিকা সংরক্ষণ ও হালকরণ

(2)  ইজারা অর্থেও সরকারি খাতের অর্থ জমার অংশের হিসাব সংরক্ষণ

 

ঙ.২: জলমহাল ব্যবস্থাপনাঃ

(1)   উম্মুক্ত ও বন্ধ সকল জলমহালের সঠিক ও হালনাগাদ তালিকা প্রণয়ন ও বিবরণী প্রস্ত্ততকরণ

(2)  খাস পুকুর/দীঘি ও বন্ধ জলাময়ের সীমানা নির্ধারণ

(3)  অবৈধ দগখল থেকে খাস পুকুর/দীঘি/বন্ধ জলাশয় পুনরুদ্দার

(4)   ইউনিয়ন পরিষদ/উপজেলা পরিষদ/পৌরসভা/পৌর কর্পোরেশনের ব্যবস্থাপনায় ন্যস্ত জলাশয়গুলির সঠিক তালিকা সংরক্ষণ

(5)  খাস জমিতে চিংড়ীমহালের তালিকা প্রস্ত্তত

(6)  অন্যান্য চিংড়ী মহাল থাকলে তার তালিকা প্রস্ত্তত ও আদায়ের ব্যবস্থা করণ

(7)   এ সকল মহালের বন্দোবস্ত প্রদানের পদক্ষেপ গ্রহণ ও সহযোগিতা

ঙ.৩ : ভাসানমহালঃ

(1)   ভাসানমহালের এলাকা চিহ্নিতকরণ ও তালিকা প্রস্ত্তত

(2)  ভাসান মহাল ইজারা প্রদানের বিষয়

ঙ.৪ : বিবিধ সায়রাতমহালঃ

(1)   বালু মহাল/পাথর মহালসহ অন্যান্য সকল মহালের এলাকা চিহ্নিতকরণ

(2)  বিবিধ শ্রেণীর মহালের তালিকা/বিবরণী প্রস্ত্তত ও সংরক্ষণ

(3)  বিবিধ মহালের ইজারা প্রদানে সহায়তা/কার্যকরী পদক্ষেপ গ্রহণ

ঙ.৫ : সায়রাতমহাল ও দেওয়ানী মামলা।

চ। ভূমি উন্নয়ন কর ধার্য ও আদায়ঃ

(1)   ভূমি উন্নয়নকরের বকেয়া ও হাল দাবী নির্ধারণের ব্যবস্থা গ্রহণ

(2)  বিভিন্ন সংস্থার নিকট পাওনা বকেয়া ভূমি উন্নয়নকরের বিবরণী প্রস্ত্তত

(3)  বিভিন্ন সংস্থার নিকট থেকে দীর্ধদিন অনাদায়ী দাবী সর্ম্পকে জেলঅ প্রশাসকের মাধ্যমে মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষনের ব্যবস্তা

(4)   দাবী আদায়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও আদায় নিশ্চিতকরণ

(5)  খেলাপী তালিকা প্রস্ত্তত(রির্টান-৩)

(6)  ঋূমি উন্নয়ন কর সংক্রান্ত মোকদ্দমা নিষ্পত্তি

(7)   সার্টিফিকেট মোকদ্দমার জন্য রিকুইিজিশন দাখিলের ব্যবস্থা

(8)  আদায়কৃত অর্থ যথাযথ খাতে জমা করণের নিশ্চয়তা বিধান

ছ। সার্টিফিকেট কার্যক্রম (রেন্ট সার্টিফিকেট)ঃ

(1)   সার্টিফিকেট অফিসারের দায়িত্ব পালন

(2)  রিকুইজিশন দাখিল ও আদায় প্রতিবেদন সংগ্রহ

(3)  সংশ্লিষ্ট রেজিস্টারসমূহ পরীক্ষা

(4)   রেজিস্টার ৯ ও ১০ মিলকরণ

(5)  যথাযথভাবে প্রসেস/নোটিশ জারি নিশ্চিতকরণ

(6)  সার্টিফিকেট সংক্রান্ত অন্যান্য পদক্ষেপ গ্রহন

(7)   সার্টিফিকেট সেল (নিলামে বিক্রয়) সংক্রান্ত পরবর্তীপদক্ষেপ গ্রহণ

 

জ। দেওয়ানী মোকদ্দমাঃ

1.      সরকারি খাস জমি/অর্পিত সম্পত্তি/পরিত্যক্ত সম্পত্তি/অন্যান্য প্রক্রিয়ায় অর্জিত সরকারি সম্পত্তি সম্পর্কিত দেওয়ানী মোকদ্দমার তদারকি

2.     দেওয়ানী মোকদ্দমার প্রেক্ষিতে ইউনিয়ন ভূমি অফিস(তহশীল অফিস) থেকে তথ্য আহরণ ও জেলা প্রশাসকের দফতওে প্রেরণের হিসাব সংরক্ষণ

3.    সরকারি সম্পত্তির ইজারার বিষয়ে দায়েরকৃত দেওয়ানী মোকদ্দমা তদারকিতে সহযোগিতা

4.      সরকারি সম্পত্তি রক্ষার প্রয়োজনে দেওয়ানী/ফৌজদারী মোকদ্দমা দায়ের

5.     যে সকল মোকদ্দমায় শুধু সরকারকে বিবাদী করা হয় সে সকল মোকদ্দমার অনুচ্ছেদ ওয়ারী তথ্য বিবরণী প্রেরণের ব্যবস্থা ও বিশেষ দৃষ্টি রাখা

ঝ। জরিপ ও রেকর্ড বিভাগের কাজঃ

1.      উপজেলা পর্যায়ে জরিপ ও রেকর্ড বিভাগের কাজের তদারকি ও পরিচালনা

2.     জরিপ ও রেকর্ড বিভাগওে কাজের সাথে ব্যবস্থাপনা বিভাগের কাজের সমন্বয় সাধন ও নিয়ন্ত্রণ

ঞ। সংস্থাপন বিষয়াদিঃ

ঞ.১ : উপজেলা ভূমি অফিস

1.      কর্মচারী প্রশাসন নিয়ন্ত্রণ

2.     নির্ধারিত রিপোর্ট/রির্টান প্রদান

3.    বাজেট

4.      স্বীয় দফতর পরিদর্শন

5.     বিভাগীয় মামলা নিষ্পত্তি

6.     অধস্তন দফতর পরিদর্শন/তদারকি

7.     অর্থ আত্মসাতের কেইস নিষ্পত্তি

8.     তদন্ত

9.     অডিট আপত্তিসমূহের বক্ষমান জবাব

10.সভা অনুষ্ঠান

11.  আয়ন-ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব

12. গার্ডফাইল সংরক্ষণ

13.বিভিন্ন প্রকার কর ও বিল পরিশোধ

ঞ.২:জরিপ ও রেকর্ড বিভাগঃ

1.      কর্মচারী প্রশাসন

2.     নির্ধারিত রিপোর্ট তৈরীর তাগিদ

3.    বাজেট

4.      আয়ন-ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব

5.     বিভিন্ন ফরম রেজিস্টার নক্শাসমূহের(ভ্যানডাইক, পি-৭০ সীট) সংরক্ষণ তদারকি

6.     দফতরের সামগ্রিক বিষয়ে নিয়মিত পরিদর্শন

7.     তদন্ত

8.     সভা অনুষ্ঠান

9.     গার্ড ফাইল সংরক্ষণ

ঞ.৩: তথ্য সংগ্রহঃ

1.      ভূমি টাস্কফোর্সেও বৈঠক

2.     পি ও ১০/৮৪ ও অন্যান্য সংস্কারমূলক অধ্যাদেশের নির্দেশাবলী প্রতিপালন

3.              অদস্তন কর্মচারীদের প্রশিক্ষণ দান