মেনু নির্বাচন করুন
পাতা

ই-মিউটেশন

কি সেবা কিভাবে পাবেন

৩। কি সেবা কি ভাবে দেয়া হয়

ক) নামজারী :নামজারীর জন্য সংশ্লিষ্ট জমির কাগজপত্র ছবিসহ সহকারী কমিশনার (ভূমি), মহোদয় বরাবর আবেদন করলে তা ইউনিয়ন ভূমিসহকারী কর্মকর্তা বরাবর তদন্তের জন্য প্রেরিত হলে বাদী বিবাদীকেনোটিশের মাধ্যমে অবগত করায়ে সরেজমিনে তদন্ত ও কাগজপত্র পর্য্যালোচনা করে সংশ্লিষ্ট রেজিষ্টার এ অন্তর্ভূক্ত করে প্রতিবেদন দাখিল করা হয়। সহকারী কমিশনার(ভূমি) অফিস থেকে  শেষ আদেশ পাওয়ার পর আদেশ মোতাবেক রেজিষ্টার ও রেকর্ড সংশোধন করা হয়।

খ) ভূমি উন্নয়ন কর আদায়:ভূমি মালিক ভূমি উন্নয়ন কর  দিতে আসেল সংশ্লিষ্ট রেজিষ্টার দেখে কত বছরের জন্য কত টাকা পাওনা আছে তার হিসাব দিয়ে দাখিলা প্রদান করে টাকা আদায় করাহয় এবং সংশ্লিষ্ট রেজিষ্টারে ওয়াশিল দেয়া হয়

 

) খাষজমিএকসনাবন্দোবস্তঃ-সরকারীখাষজমিএকসনাবন্দোবস্তনেয়ারজন্যসহকারীকমিশনার(ভূমি), মহোদয়বরাবরআবেদনকরলেইউনিয়নভূমি সহকারীকর্মকর্তাবরাবরতদন্তেরজন্যপ্রেরিতহলেসরেজমিনতদন্তকরেপ্রতিবেদনদেয়াহয়।

 

ঘ) খাষ জমি স্থায়ী বন্দোবস্তঃ-খাস জমি স্থায়ী বন্দোবস্ত পাবার জন্য স্বামী-স্ত্রীর যৌথ ছবি সহ নির্দ্ধারিত ফরমে সহকারী কমিশনার (ভূমি) মহোদয় বরাবর আবেদন করলে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা বরাবর প্রেরিত হয়। এরপর তদন্ত করে জমির স্কেচ ম্যাপ তৈরী ও সংশ্লিষ্ট ১২নং রেজিষ্টারে অন্তর্ভূক্ত করে প্রতিবেদনসহ সহকারী কমিশনার (ভূমি), মহোদয় বরাবর প্রেরন করা হয়। উর্দ্ধত্তন কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদন হবার পর সেলামী ও কবুলিয়ত রেজিষ্ট্রি হলে তদানুযায়ী নামজারীর বিধান অনুযায়ী বন্দোবস্ত গ্রহিতার নামে রেকর্ড সংশোধন করা হয়।

ঙ) অর্পিত সম্পত্তি : ইজারা কেসভূক্ত অর্পিত সম্পত্তি লিজ নবায়নের জন্য সহকারী কমিশনার (ভুমি), মহোদয় বরাবর আবেদন করলে তা তদন্তের জন্য ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা বরাবর প্রেরিত হলে সরেজমিন তদন্ত করে প্রতিবেদন দেয়া হয়।

 

০৪সেবা এবং ধাপ সমূহঃ

ক) নাম :

১। নামজারী।

২। ভূমি উন্নয়ন কর আদায়।

৩। খাস জমি একসনা বন্দোবস্ত।

৪। অর্পিত সম্পত্তি।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter